1. masudkhan89@yahoo.com : admin :
  2. narsingdirawaaz1@gmail.com : Narsingdir Awaaz : Narsingdir Awaaz
শিরোনাম : :
প্রচন্ড দাবদাহের পর নরসিংদীতে হানা দিল কালবৈশাখী ঝড় মাধবদীর বালাপুরে ৫শতাধিক বছরের পুরাতন মন্দিরে বাৎসরিক পূজা অনুষ্ঠিত মাধবদীতে “সুখায়ুর” আয়োজনে মাংস বিতরণ ছোট মাধবদী যুব সমাজের আয়োজনে ঈদ উপহার বিতরণ মাধবদীতে ‘মা তাঁরা সংঘের’ ঈদ সামগ্রী বিতরণ মাধবদী জনকল্যাণ সংস্থার উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ নরসিংদী জেলা রিপোর্টার্স ক্লাবের ইফতার ও দোয়া মাহফিল সাংবাদিকদের মিলন মেলায় পরিণত মাধবদী থানা পুলিশের হাতে ভূয়া র‍্যাব কমান্ডার আটক পাইকারচর ইউপি চেয়ারম্যান আবুল হাসেমের নিজস্ব অর্থায়নে হতদরিদ্রদের মাঝে চাল বিতরণ সাপ্তাহিক জনতার চিন্তা পত্রিকার উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল

ওকাপের উদ্যোগে মানবিক সহায়তা পেলো ক্ষতিগ্রস্ত প্রবাসীর পরিবার

  • আপডেট সময়: শনিবার, ৪ সেপ্টেম্বর, ২০২১
  • ১৯৪ জন দেখেছেন

শরীফ ইকবাল রাসেল:
অভিবাসীদের নিয়ে কাজ করা বেসরকারী সংস্থা অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রাম (ওকাপ) এর উদ্যোগে প্রায় ১০০ ক্ষতিগ্রস্ত পরিবার পেলো মানবিক সহায়তা হিসেবে খাদ্য সামগ্রী। এসডিসি’র অর্থায়নে হেলভেটাস সুইস ইন্টারকোঅপারেশন বাংলাদেশ এর বাস্তবায়নে ওকাপ জেলার পলাশ উপজেলার চারটি ইউনিয়নে এই খাদ্য সামগ্রী বিতরণ করেন।
মঙ্গলবার (৩১ আগষ্ট) পলাশ উপজেলার জিনারদী, ডাংগা, গজারিয়া ও চরসিন্দুর ইউনিয়নের ক্ষতিগ্রস্ত প্রবাসী পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।
পলাশের খুদি মাহমুদ বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে এই কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্থানীয় গজারিয়া ইউনিয়ন পটরিষদের চেয়ারম্যান মো: জাকির হোসেন চৌধুরী।
এসময় আরো উপস্থিত ছিলেন ওকাপ হেলভেটাস সুইস ইন্টারকোঅপারেশন বাংলাদেশ প্রকল্প প্রধান কার্টিন রোজেন বেরেজ, ওকাপ প্রকল্প সমন্বয়কারী এ এ মামুন নাসিম, নরসিংদী এরিয়ার প্রকল্প কর্মকর্তা মো: বাবুল আহমেদ, স্থানীয় ইউপি সদ্য রোমান আহমেদ ও আরিফুল ইসলাম।
আয়োজকরা জানান, বাংলাদেশের প্রবাসীরা দেশের রিজার্ভ মুদ্রার বিরাট একটি অংশ অর্জণ করে থাকেন কিন্তু বিগত করোনা মহামারিতে প্রবাসীরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হলেও সুযোগ সুবিধা থেকে বঞ্চিত রয়েছে। যারফলে প্রবাসীদেও নিয়ে কাজ করা এই ওকাপের পক্ষ থেকে তাদের পাশে দাড়াতে এই উদ্যোগে। মানবিক সহায়তা হিসেবে খাদ্যসামগ্রীর মধ্যে রয়েছে, চাল, ডাল, তেল, লবনসহ অন্যান্য।
এই দু:সময়ে ওকাপের খাদ্য সামগ্রী পেয়ে অনেকটাই খুশি এই ক্ষতিগ্রস্ত পরিবারগুলো। তাদের মতে করোনার এই মহামারিতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হলেও কেউ একটু মানবিক সহায়তা নিয়ে এগিয়ে আসেনি। তারমধ্যে এই ওকাপ এগিয়ে আশায় অন্তত একটা মনের শান্তনা হলেও অনেকটা উপকৃত হয়েছে।
এসময় প্রকল্প সমন্বয়কারী এ এ মামুন নাসিম জানান, অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রাম (ওকাপ) অভিবাসনে উৎসাহী নারী-পুরুষগণ শ্রম অভিবাসনের সর্বোচ্চ নিশ্চয়তা ও ঝুঁকি সম্পর্কে অবগত হয়ে অভিবাসনের সিদ্ধান্ত গ্রহণ, অভিবাসনকে নিরাপদ করতে সরকারি এবং বেসরকারি সেবা প্রতিষ্ঠানগুলো প্রয়োজনীয় নতুন বা উন্নত পরিষেবা সরবরাহ এবং রেমিটেন্সের সঠিক ও সুচিন্তিত বিনিয়োগের মাধ্যমে অভিবাসী ও তার পরিবারের সদস্যগণ বাহ্যিক ঝুঁকিসমূহ হ্রাস করতে সমর্থ হওয়ার জন্য কাজ করে।
তিনি আরো জানান, প্রকল্পের মাধ্যমে ওকাপ মাঠ পর্যায়ে বিভিন্ন কার্যর্ক্রম বাস্তবায়ন শুরু করেছে এবং যুক্ত হবে যেমন, গনসচেতনতামূলক প্রচারণা, উঠান বৈঠক, প্রাক-অভিবাসন প্রশিক্ষণ, অভিবাসী ফোরাম মিটিং, লোকাল স্টেকহোল্ডার মিটিং, আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন ইত্যাদি। এছাড়াও বিদেশ ফেরত ক্ষতিগ্রস্ত অভিবাসী কর্মীদের অর্থনৈতিক পুন:একত্রীকরণ বিষয়ক সেবা, ক্ষতিগ্রস্ত ও প্রতারিত অভিবাসীদের জন্য আইনী সহায়তা, অভিবাসী কর্মীদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের জন্য রেফারেল সেবা প্রদান করা। এগুলো ছাড়াও জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, বিভিন্ন বেসরকারী উন্নয়ন সংস্থার সাথে লিংকেজ তৈরী সহ অভিবাসীদের বিভিন্ন প্রকার সেবা ও সহযোগিতা প্রদান করছে।
ওকাপ নিরাপদ অভিবাসন নিশ্চিত করা ও বাংলাদেশী অভিবাসী কর্মীদের অধিকার ত্বরান্বিত করার লক্ষ্যে ২০১৩ সাল থেকে নরসিংদী সদর উপজেলায় এবং ২০২১ সাল থেকে ৬টি উপজেলায় কাজ করছে।

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

একই বিভাগের আরও সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২১ নরসিংদীর আওয়াজ
ডিজাইন ও ডেভেলপমেন্ট @ ইজি আইটি সল্যুশন