1. masudkhan89@yahoo.com : admin :
  2. narsingdirawaaz1@gmail.com : Narsingdir Awaaz : Narsingdir Awaaz

নিরাপদ অভিবাসন বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

  • আপডেট সময়: রবিবার, ১ আগস্ট, ২০২১
  • ১১৫ জন দেখেছেন

নরসিংদী প্রতিনিধি:
অভিবাসীদের নিরাপদ অভিবাসন ও অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রাম (ওকাপ) এর প্রকল্প বিষয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এসডিসি’র অর্থায়নে হেলভেটাস সুইস ইন্টারকোঅপারেশন বাংলাদেশ বাস্তবায়নে ওকাপ এর আয়োজন করে।
শনবিার বিকেলে (৩১জুলাই) বিকেলে ভার্চুয়াল পদ্ধতিতে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মুশফিকুর রহমান। এতে স্বাগত বক্তব্য রাখেন, ওকাপের চেয়ারম্যান মো: শাকিরুল ইসলাম।
ওকাপের পক্ষ থেকে জানানো হয়, অভিবাসনে উৎসাহী নারী-পুরুষগণ শ্রম অভিবাসনের সর্বোচ্চ নিশ্চয়তা ও ঝুঁকি সম্পর্কে অবগত হয়ে অভিবাসনের সিদ্ধান্ত গ্রহণ করবে, অভিবাসনকে নিরাপদ করতে সরকারি এবং বেসরকারি সেবা প্রতিষ্ঠানগুলো প্রয়োজনীয় নতুন বা উন্নত পরিষেবা সরবরাহ করবে এবং রেমিটেন্সের সঠিক ও সুচিন্তিত বিনিয়োগের মাধ্যমে অভিবাসী ও তার পরিবারের সদস্যগণ বাহ্যিক ঝুঁকিসমূহ হ্রাস করতে সমর্থ হবে।
সভায় আরো জানানো হয়, প্রকল্পের মাধ্যমে ওকাপ মাঠ পর্যায়ে বিভিন্ন কার্যর্ক্রম বাস্তবায়ন শুরু করেছে এবং যুক্ত হবে যেমন, গনসচেতনতামূলক প্রচারণা, উঠান বৈঠক, প্রাক-অভিবাসন প্রশিক্ষণ, অভিবাসী ফোরাম মিটিং, লোকাল স্টেকহোল্ডার মিটিং, আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন ইত্যাদি। এছাড়াও বিদেশ ফেরত ক্ষতিগ্রস্ত অভিবাসী কর্মীদের অর্থনৈতিক পুন:একত্রীকরণ বিষয়ক সেবা, ক্ষতিগ্রস্ত ও প্রতারিত অভিবাসীদের জন্য আইনী সহায়তা, অভিবাসী কর্মীদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের জন্য রেফারেল সেবা প্রদান করা। এগুলো ছাড়াও জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, বিভিন্ন বেসরকারী উন্নয়ন সংস্থার সাথে লিংকেজ তৈরী সহ অভিবাসীদের বিভিন্ন প্রকার সেবা ও সহযোগিতা প্রদান করছে।
এতে আরো বক্তব্য দেন, ওকাপ নির্বাহী পরিচালক ওমর ফারুক চৌধুরী, হেলভেটাস সুইস ইন্টারকোঅপারেশন বাংলাদেশ প্রকল্প প্রধান কার্টিন রোজেন বেরেজ, এসডিসি প্রকল্প কর্মকর্তা অনিন্দ দত্ত, ওকাপ প্রকল্প সমন্বয়কারী এ এ মামুন নাসিম, প্রবাসি কল্যাণ ব্যাংকসহ আরো অনেকে।
ওকাপ নিরাপদ অভিবাসন নিশ্চিত করা ও বাংলাদেশী অভিবাসী কর্মীদের অধিকার ত্বরান্বিত করার লক্ষ্যে ২০১৩ সাল থেকে নরসিংদী সদর উপজেলায় এবং ২০২১ সাল থেকে ৬টি উপজেলায় কাজ করছে।

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

একই বিভাগের আরও সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২১ নরসিংদীর আওয়াজ
ডিজাইন ও ডেভেলপমেন্ট @ ইজি আইটি সল্যুশন