1. masudkhan89@yahoo.com : admin :
  2. narsingdirawaaz1@gmail.com : Narsingdir Awaaz : Narsingdir Awaaz
শিরোনাম : :
মেম্বার রুবেল হত্যা মামলার আসামি রুহুলকে অস্ত্র ও গুলিসহ গ্রেফতার মাধবদী মহা বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত নিয়মের তোয়াক্কা না করেই চলছে সুকন্যা হাসপাতাল মাধবদী সিটি (প্রাঃ) হাসপাতালে সিজারিয়ানের পর রোগীর মৃত্যুর অভিযোগ মাধবদীতে প্রতিবন্ধী ও তার পরিবারকে আগুনে পুড়িয়ে মারার হুমকি মাধবদীতে জাগ্রত টেক্সটাইল ব্যবসায়ী ও জনতা কেন্দ্রীয় কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত ব্যবসায়ী ও সুধী সমাজের সাথে নরসিংদী পল্লী বিদ্যুৎ সমতি -১ এর মতবিনিময় সভা অনুষ্ঠিত সাবেক প্রেমিকাকে তুলে নিয়ে পলাতক কাইয়ুম মাধবদী গার্লস স্কুল এন্ড কলেজ নরসিংদী জেলার শ্রেষ্ঠ কলেজ ও অধ্যক্ষ নির্বাচিত হওয়ায় আনন্দ র্যা লী মনোহরদী উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নিয়ে মত বিনিময় সভা অনুষ্ঠিত

বিএনডব্লিউএলএ’র প্রতিদেন: ৪১ ভাগ লোক জানেনা কিভাবে বিদেশ যাচ্ছেন

  • আপডেট সময়: শনিবার, ২৯ অক্টোবর, ২০২২
  • ৫৫ জন দেখেছেন

শরীফ ইকবাল রাসেল:
বাংলাদেশ থেকে অভিবাসী বিদেশে যাচ্ছেন তাদের ২২ ভাগ যাচ্ছেন রিক্রোটিং এজেন্সির মাধ্যমে, ৩৭ ভাগ যাচ্ছেন সাব এজেন্ট বা আত্মীয়-স্বজনের মাধ্যমে এবং বাকি ৪১ ভাগ কাদের মাধ্যমে বিদেশ যাচ্ছেন তা তারা জানেনা। ‘স্ট্রেংদেন্ড এন্ড ইনফরমেটিভ মাইগ্রেশন সিস্টেমস্ (সিমস্)’ প্রকল্পের আওতায় বিদেশগামী, বিদেশ ফেরত ও হয়রানীর শিকার অভিবাসীদের মধ্যে ১১৩ জন অভিবাসী কর্মীদের অধিকার বিষয়ে সম্প্রতি একটি গবেষণার ফলাফল প্রকাশ করেছে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি।
এ সকল বিষয়ে জনগনকে সচেতন করতে ও অভিবাসীদের জন্য আলাদা সেল গঠনের দাবীতে স্থানীয় পর্যায়ে কাজ করে যাচ্ছে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি।
এরই লক্ষ্যে গত ২৬ অক্টোবর নরসিংদী জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল্লাহ আল জাকীর সভাপতিত্বে জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
কর্মশালায় বক্তব্য রাখেন জেলা লিগেল এইড কর্মকর্তা এলিছ জাহান, বাংলাদেশ মহিলা আইনজীবি সমিতির সভানেত্রী সালমা আলী, জনশক্তি ও কর্মসংস্থান কার্যালয়ের সহকারী পরিচালক মো: এনামুল হক, নরসিংদী কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ প্রকৌশলী নাবিলা নুজাত, সিমস প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক রাফাতুর রহমান রুবা, মহিলা আইনজীবী সমিতির সদস্য ফেরদৌস নিগার, আইনজীবী এড. শিরিন আকতার, প্রকল্প কর্মকর্তা হানিফ মাহমুদসহ আরো ানেকে।
এসময় নরসিংদী জেলা সমন্বয়কারী মোস্তফা কামাল, ব্র্যাক জেলা সমন্বয়কারী মিজাুনর রহমানসহ বিভিন্ন এনজিওকর্মী, ক্ষতিগ্রস্থ অভিবাসী পরিবার ও সচেতন মহল উপস্থিত ছিলেন।
অভিবাসী কর্মীদের নিরাপদ অভিবাসন ও ন্যায় বিচারে অভিগম্যতা নিশ্চিত করতে সুইজারল্যান্ড সরকারের অর্থায়নে হেলভেটাস বাংলাদেশের সহায়তায় বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি এই কর্মশালার আয়োজন করে।

#
শরীফ ইকবাল রাসেল
নরসিংদী
০১৭২৬০৫৪৪১৮

সামাজিক যোগাযোগ এ শেয়ার করুন

একই বিভাগের আরও সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২১ নরসিংদীর আওয়াজ
ডিজাইন ও ডেভেলপমেন্ট @ ইজি আইটি সল্যুশন